learningtips.in

learningtips.in is an education blog site. We provide Book Review, Education,Gov Jobs,All Scholarship, Tech News, Computer Basic Knowledge, And Various Information about Career.

Saturday, February 5, 2022

মাধ্যমিক ফাইনাল পরীক্ষা বাংলা সাজেশন 2022 || Madhyamik Bengali Suggestion 2022

  learningtips.in       Saturday, February 5, 2022
তোমরা যারা 2022 সালে মাধ্যমিক দিতে চলেছো, তোমাদের জন্য "Madhyamik Bengali Suggestion 2022" কি কি প্রশ্ন বেশি গুরুত্বপূর্ণ এবং প্রশ্নের বিভাজন সম্পর্কে সঠিক ধারণা, আজকে আমরা "মাধ্যমিক ফাইনাল পরীক্ষা বাংলা সাজেশন 2022" / "madhyamik bengali suggestion 2022" আপনাকে 100% কমন, যে প্রশ্ন গুলো 2022 মাধ্যমিক ফাইনাল পরীক্ষায় বেশি মার্কস তুলতে সাহায্য করবে সেই প্রশ্নের সাজেশন আমরা শেয়ার করবো।
madhyamik bengali suggestion 2022
মাধ্যমিক ফাইনাল পরীক্ষা বাংলা প্রশ্নের বিভাজন সম্পর্কে বিস্তারিত! তোমরা যারা 2022 সালে মাধ্যমিক বাংলা পরীক্ষার প্রশ্নের বিভাজন সম্পর্কে জানো তবুও কোন খান থেকে অর্থাৎ গল্প, কবিতা, প্রবন্ধ, নাটক, পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ, প্রশ্নের বিভাজন সম্পর্কে ধারণা জেনে নিন।
সূচিপত্র বহুবিকল্প ভিত্তিক প্রশ্ন অতি সংক্ষিপ্ত ভিত্তিক প্রশ্ন ব্যাখ্যা মূলক সংক্ষিপ্ত প্রশ্ন বিশ্লেষণধর্মী ও রচনাধর্মী প্রশ্ন পূর্ণমান
গল্প 03 04 03 05 15
কবিতা 03 04 03 05 15
প্রবন্ধ 03 03 - 05 11
নাটক - - - 04 4
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ - - - 05+05=10 10
ব্যাকরণ 08 08 - - 16
নির্মিতি - - -
প্রবন্ধ-10
অনুবাদ- 4
সংলাপ বা প্রতিবেদন- 5
19
madhyamik bengali suggestion 2022
প্রশ্নমান- 3
গল্প
জ্ঞানচক্ষু
1. নতুন মেসোকে দেখে 'জ্ঞানচক্ষু' খুলে গেল তপনের - কিভাবে তপনের নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গিয়েছিল? **
2. 'রত্নের মূল্য জহুরির কাছেই' - তাৎপর্য লেখো? ***
3. বুকের রক্ত ছলকে ওঠে তপনের - প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখো? ***
প্রশ্নমান- 5
1. জ্ঞানচক্ষু গল্পে তপনের চরিত্র বিশ্লেষণ করো? **
2. লেখার পর যখন পরল, গায়ে কাঁটা দিয়ে উঠলো তপনের - কোন লেখকের কথা এখানে বলা হয়েছে? সেই লেখা পড়ে তপনের গায়ে কাঁটা দিয়ে উঠার কারণ কি? ***
3. তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন - তপনের এই মনে হওয়ার কারণ কি? **
বহুরূপী
প্রশ্নমান- 3
1. গল্প শুনে গম্ভীর হয়ে গেলেন হরিদা - কোন গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিল? ***
2. 'শুধু জল ফোটে ভাত ফোটে না' - কার সম্পর্কে এ কথা বলা হয়েছে? ভাত ফোটে না কেন? ***
3.  পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কিভাবে মাস্টার মশাই কে বোকা বানিয়েছিলেন? **
4. "তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়"- ঢং বলতে কি বোঝানো হয়েছে? কীসের ঢং নষ্ট হয়ে যায়? ***
প্রশ্নমান- 5

1. হরিদার জীবনের সত্যিই একটা নাটকীয়  আছে - হরিদার জীবনের নাটকীয় বৈচিত্রের পরিচয় যায় তা সংক্ষেপে লেখো? ***
2. 'খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপী জীবন এর বেশি কি আশা করতে পারে' - বক্তা কে? খাঁটি মানুষ তো নয় বলার তাৎপর্য বিশ্লেষণ করো? **
3. "এবার মারি তো হাতি, লুটি তো ভান্ডার" কে, কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে? তাঁর এই উদ্দেশ্য কি শেষ অবধি সফল হয়েছিল, গল্প অবলম্বনে লেখো? ***
4. জগদীশবাবুর বাড়ি হরিদার বিরাগি সেজে যাওয়ার যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো?**

পথের দাবী
প্রশ্নমান- 3
1. 'শখ ষোলোআনাই বজায় আছে, তা স্বীকার করতে হবে' - কার শখের কথা বলা হয়েছে? তার শখের পরিচয় ? ***
2. কেবল আশ্চর্য সেই রোগা মুখের, অদ্ভুত দুটি চোখের দৃষ্টি - কার চোখের কথা বলা হয়েছে? তার চোখের বর্ণনা দাও? **
3. আমি ভীরু, কিন্তু তাই বলে অবিচারের দন্ডভোগ করার অপমান আমাকে কম বাজে না - বক্তা কাকে এ কথা বলেছেন? কোন অবিচারের দন্ডভোগ তাঁকে ব্যাথিত করেছিল?   ***
4. এ লোকটিকে কোনো কথা জিজ্ঞাসা না বলে ছেড়ে দিন - লোকটি কে? তাঁর কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে কেন? ***
প্রশ্নমান- 5
1. পথের দাবী রচনাঅংশটি নাম করণের স্বার্থকতা বিচার করো? ***
2. পলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে পুলিশস্টেশনে আনার পর কি পরিস্থিতি তৈরি হয়েছিল লেখো? **
3. পথের দাবী রচনাঅংশে অপূর্বর চরিত্র বিশ্লেষণ করো? ***

অদল বদল 
প্রশ্নমান- 3
1. ইসাবের মেজাজ চড়ে গেল - ইসাবের মেজাজ চড়ে গিয়েছিল কেন? **
2. ওদের তখন বুকের ধুক পুকুনি বন্ধ হবার জোগাড় - কখন কি কারনে তাদের ধুক পুকুনি বন্ধ হবার জোগাড় হয়েছিল? ***
3. কিন্ত আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে, কথাটি  ব্যাখ্য করো? **
4. গল্প শুনে তাদের বুক ভরে গেল - কোন গল্প? তা শুনে বুক ভরে যাবার কারণ কি? 
প্রশ্নমান- 5
1. গ্রামপ্রধানের অমৃত ও ইসাবের নাম অদল বদল করার পেছনে যে কারণ ছিল তা বর্ণনা করো? ***
2. অদল বদল গল্পে হিন্দু ও মুসলিম পারস্পারিক সম্প্রীতির যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখো? **
3. ছোট্ট গল্প হিসেবে অদল বদল গল্পের সার্থকতা বিশ্লেষণ করো? ***

নদীর বিদ্রোহ 
প্রশ্নমান- 3
1. 'নদীর বিদ্রোহের কারণ সে বুঝতে পারিয়াছে' - কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কি বোঝাতে চেয়েছে? **
2. বড়ো ভয় করিতে লাগল নদের চাঁদের - কি কারণে নদের চাঁদের ভয় করতে লাগল? ***
3. নদের চাঁদের ভারী আমোদ বোধ হইতে লাগল - কি কারণে নদের চাঁদের এমন অবস্থা হয়েছিলো লেখ? ***
প্রশ্নমান- 5
1. তারপর সে অতিকষ্টে উঠিয়া দাঁড়াইল - সে বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর মানসিক অবস্থাটি পাঠ্যাংশ অবলম্বনে বিশ্লেষণ করো? ***
2. ছোট্ট গল্প হিসেবে নদীর বিদ্রোহ গল্পের সার্থকতা বিশ্লেষণ করো? ***
3. নদীর বিদ্রোহের কারণ সে বুঝতে পারিয়াছে - নদীর কখন বিদ্রোহ করেছিল? এই বিদ্রোহের কারণ কি? **

কবিতা 
প্রশ্নমান- 3
অসুখী একজন
1. "বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ" - কবি এ কথার মধ্য দিয়ে কি বোঝাতে চেয়েছেন? **
2. 'আমি তাকে ছেড়ে দিলাম' এই ছেড়ে দেওয়ার তাৎপর্য উল্লেখ করো? ***
3. 'রক্তে একটা কালো দাগ' - বিষয়টির তাৎপর্য বিশ্লেষণ করো? ***
4. সে মেয়েটির মৃত্যু হল না -এই মৃত্যু না হওয়ার কারণ কি, আলোচনা করো? **
প্রশ্নমান- 5
1. যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা - অসুখী একজন কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি বর্ণনা করো? **
2. সে জানতো না আমি আর কখন ফিরবো না - কার কথা বলা হয়েছে? কোথা থেকে এই না ফেরার কথা বলা হয়েছে? না ফেরার কথা জানা না থাকায় কোন প্রতিক্রিয়া হয়েছিল? *
3. তারপর যুদ্ধ এল - তারপর কথাটির দ্বারা কোন সময়ের কথা বলেছেন? যুদ্ধের কোন প্রভাব কবি প্রত্যক্ষ করেছেন? ***

আয় আরো বেঁধে বেঁধে থাকি
প্রশ্নমান- 3
1. পৃথিবী হয়তো গেছে মরে এমন সংশয় এর কারণ কি? ***
2. 'আমাদের ঘর গেছে উড়ে' - কাদের ঘর কেন উড়ে যাওয়ার কথা বলেছেন কবি? ***
3. "আমাদের কথা কে বা জানে"-এই মন্তব্যে তারা কবি কি বোঝাতে চেয়েছেন?***
4. 'আমাদের পথ নেই কোন' এই পথ না থাকা তাৎপর্য উল্লেখ করো?**
প্রশ্নমান- 5
1. আয় আরো বেঁধে বেঁধে থাকি, কবির এই আহ্বানের প্রয়োজনীয়তা কি? ***
2. আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাত সমগ্র কবিতার পরিপ্রেক্ষিতে এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো? ***
3. আমাদের ইতিহাস নেই, এই ইতিহাস না থাকার কথা বলে কবি আসলে কি বোঝাতে চেয়েছেন কবিতা অবলম্বনে লেখো? **
আফ্রিকা 
প্রশ্নমান- 3
1. নতুন সৃষ্টিকে বারবার করেছিল বিধ্বস্ত - কে নতুন সৃষ্টিকে বারবার বিধ্বস্ত করেছিলেন? তার এমন আচরণের কারণ কি? ***
2. 'হায় ছায়াবৃত্তা' - কাকে ছায়াবৃত্তা বলা হয়েছে? কেন বলা হয়েছে? **
3. চিরচিহ্ণ দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাস - কার ইতিহাসকে চিরচিহ্ণ বলা হয়েছে? কোন ঘটনাকে কবি চিরচিহ্ণ বলছেন? ***
4. 'সমুদ্র পারে সেই মুহুর্তেই' -সমুদ্রপারে সেই মুহুর্তে কি  ঘটেছিল বর্ণনা করো? ***
প্রশ্নমান- 5
1. 'এসো যুগান্তরের কবি' -কোন পরিস্থিতিতে যুগান্তরের কবিকে আহ্বান জানানো হয়েছে? তার পাশে কবির কি প্রত্যাশা?***
2. দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে/বলো ক্ষমা করো -মানহারা মানবী কথাটি ব্যাখ্যা করো? কাকে কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে? **
3. সভ্যের বর্বর লোভ/নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা -সভ্যের বর্বর লোভ বলতে কিসের কথা বলা হয়েছে? কীভাবে তা নির্লজ্জ অমানুষতা কে প্রকাশ করেছিল? ***

অভিষেক 
প্রশ্নমান- 3
1. "ধিক মোরে, কহিলি গম্ভিরে/কুমার " -কুমার কে? তার এই আত্মধিকারের কারণ কি? ***
2. 'ঘুচাব অপবাদ বধি রিপুকূলে' -কোন অপবাদের কথা বলা হয়েছে? সেই অপবাদ ঘোচাতে কবি কিরূপ প্রস্তুতি নিয়েছিলেন? **
3. কাঁপিল লঙ্কা/কাঁপিল জলধি -এই পরিস্থিতির প্রেক্ষাপট বিশ্লেষণ করো? ***
4. সাজিয়ে রাবন রাজা -রাবনের যুদ্ধসজ্জার বিবরণ দাও? **
5. 'হায় বিধি বাম মম প্রতি' -বক্তার এরূপ মন্তব্য করার কারণ আলোচনা করো? ***
প্রশ্নমান- 5
1. 'আগে পুজা ইষ্টদেব'-ইষ্টদেব কে? তাকে পুজো করার কথা বলা হয়েছে কেন? ***
2. আলিঙ্গি কুমারে, চুম্বী শির : মৃদুস্বরে উত্তর করিলি তবে স্বর্গ লঙ্কাপতি- কে কাকে আলিঙ্গন করেছে? আলিঙ্গন করে বক্তা যা বলেছেন তা বিশ্লেষণ করো? **
3. ঘুচাব অপবাদ, বধি রিপুকূলে- কোন অপবাদের কথা বলা হয়েছে? এই অপবাদ ঘুচানোর জন্য বক্তা কি প্রস্তুতি নিয়েছিলেন তা আলোচনা করো? ***
প্রলয়োল্লাস
প্রশ্নমান-3
1. এই নতুনদের বেতন ওড়ে - নতুনদের ভেতর বলতে কবি কি বুঝিয়েছেন? ***
2. 'তোরা সব জয়ধ্বনী কর' -তোরা কারা? তোদের জয়ধ্বনী করতে বলা হয়েছে কেন? **
3. আসবে নবীন জীবন হারা তা-সুন্দর করতে ছেদন -কথাটির মধ্য দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? ***
4. এবার মহানিশার শেষে/আসবে উষা অরুপ হেসে -মহানিশা বলতে কি বোঝানো হয়েছে? মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করো? ***
প্রশ্নমান-5
1. প্রলয়োল্লাস কবিতার মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো? ***
2. কাল ভয়ংকরের বেসে এবার এই আসে সুন্দর -কাল ভয়ংকরের পরিচয় দাও? কিভাবে তিনি সুন্দরের প্রতিষ্ঠা করবেন বলে কবির ধারণা? **
সিন্ধুতীরে
প্রশ্নমান-3
1. সিন্ধুতীরে কবিতা অবলম্বনে দেশটির বর্ণনা দাও? ***
2. 'বিশ্মিত হইল বালা' -বালা কে? তাঁর বিশ্মিত হওয়ার কারণ কি? ***
3. বিধি মোরে না কর নৈরাশ -কার প্রার্থনা? এমন প্রার্থনার কারণ কি? **
প্রশ্নমান-5
1. "পঞ্চকন্য পাইল চেতন" -পঞ্চকন্য কে কে? তাদের অচৈতন্য কারণ কি? কিভাবে তারা চৈতন্য ফিরে পেয়েছিল? ***
2. সিন্ধুতীরে দেখি দিব্যস্থান -এই দিব্যস্থানের পরিচয় দাও? এখানে যে উদ্যনটির কথা আছে তা উল্লেখ করো? ***

অস্ত্রের বিরুদ্ধে গান 
প্রশ্নমান-3
1. আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসি, উঠে দাঁড়াই -কে, কেন এগিয়ে আসেন? **
2. 'হাত নারিয়ে বুলেট তাড়াই' -হাত নারিয়ে কবি কিভাবে বুলেট তাড়ান? ***
3. আমার শুধু একটা কোকিল - বক্তা কে? এ কথার মধ্য দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? **
4. তোমার নিয়ে বেড়াবো গান - এই কথাটির তাৎপর্য উল্লেখ করো? ***
প্রশ্নমান-5
1. গান কিভাবে অস্ত্রের বিরুদ্ধে হাতিয়ার হয়ে উঠতে পারে, তা অস্ত্রের বিরুদ্ধে গান কবিতা অবলম্বনে লেখো?**
2. আমার শুধু একটা কোকিল, গান বাঁধবে সহস্র উপায় -শুধু একটা কোকিল আসলে কি? এই গান বাঁধার প্রয়োজনীয়তা কি? ***
প্রবন্ধ
হারিয়ে যাওয়া কালি কলম
প্রশ্নমান-5
1. আমরা কালিও তৈরী করতাম নিজেরাই -লেখকরা কিভাবে কালি তৈরী করতেন প্রবন্ধ অনুসারে লেখো? ***
2. পন্ডিতেরা বলেন কলমের দুনিয়ায় যা সত্যিকারের বিপ্লব ঘটায় তা ফাউন্টেন পেন, এই  ফাউন্টেন পেন কলমের দুনিয়ায় কিভাবে বিপ্লব ঘটিয়েছিল তা লেখো? ***
3. ফাউন্টেন পেন বাংলায় কি নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে মনে করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্মের ইতিহাস উল্লেখ করো?**
4. কলমের পরিবর্তে বর্তমানে কোনটি লেখার জন্য সামগ্রী হয়ে উঠেছে? এই বিষয়ে লেখকের মনোভাব লেখো? ***

বাংলা ভাষার বিজ্ঞান
প্রশ্নমান-5
1. পরিভাষা রচনা একজনের কাজ নয়, - এখানে পরিভাষা সমস্যা বিষয়ে লেখক যে বর্ণনা করেছেন তা আলোচনা করো? ***
2. পরিভাষা রচনার ক্ষেত্রে বঙ্গীয় সাহিত্য পরিষদ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অবদান বিশদে লেখো? ***
3. 'তাতে পাঠকের অসুবিধা হয়' - কীসে পাঠকের অসুবিধা হয় অসুবিধা দূর করার জন্য কি কি করা প্রয়োজন? **
নাটক
সিরাজউদ্দৌলা
প্রশ্নমান-4
1. তোমাদের কাছে আমি লজ্জিত - বক্তা কাদের কাছে কেন লজ্জিত? ***
2. এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো -বক্তা কাকে কেন দরবার ত্যাগ করার আদেশ দিয়েছে? **
3. সিরাজউদ্দৌলা নাট্যাংশে সিরাজউদ্দৌলার চরিত্র বর্ণনা দাও? ***
এছাড়াও কোনি থেকে 10 নাম্বার থাকে আমরা পরবর্তী আর্টিকেল মাধ্যমিক ব্যাকরন ও কোনি এই দুটি থেকে কি কি প্রশ্ন আসতে পারে তা আমরা আপনাদের শেয়ার করবো।
Share Post


logoblog

Thanks for reading মাধ্যমিক ফাইনাল পরীক্ষা বাংলা সাজেশন 2022 || Madhyamik Bengali Suggestion 2022

Previous
« Prev Post
Oldest
You are reading the latest post

No comments:

Post a Comment